Ruqyah Support BD

রাকির পারিশ্রমিক কি বেশি?

একজন রাকি ঘন্টায় ১০০০-১৫০০ টাকা সার্ভিস চার্জ নিতে পারে। নাহয় ২০০০-২৫০০ টাকা নিতে পারে। এর বেশি হলে সেটা যে অস্বাভাবিক সেটা বোঝার জন্য আইনস্টাইন হতে হয় না। হোম সার্ভিসে কিছু বেশি আসবে। এই বেশির পরিমানটা কত তার ভিত্তি “সময়” হতে পারে। যেমন, কারও সেটার থেকে কারও বাসায় যেতে ১ ঘন্টা সময় লাগে। সেক্ষেত্রে ১ ঘন্টার রুকইয়াহ করার ফি (১৫০০ টাকা)*১.৫ (দেড়গুণ কারণ ভ্রমন করার কষ্ট আছে)+যাতায়াত খরচ (মোটামুটি আরামদায়ক ভাবে যাওয়া আসা করলে যা লাগে) + খাবার খরচ থাকবে। এই হিসাবটা হবে বাড়তি। এর সাথে যোগ হবে রুকইয়াহ করার খরচ।

যেমন, কথার কথা ধরা যাক। কোনো রাকি ঢাকা থেকে নারায়নগঞ্জ যাবে হোম সার্ভিস দিতে। তাহলে সময় লাগবে এক ঘন্টা। রাকি সেন্টারে রুকইয়াহ করলে ঘন্টায় ১৫০০ টাকা নেয়। আর তিনি রাইডে বা উবারে গিয়েছেন। গিয়ে ফিরেছেন উবারে। রুকইয়াহ করেছেন ২ ঘন্টা। যাওয়া আসা ২ ঘন্টা।

ফি = ১৫০০*২ ঘন্টা*১.৫ গুন+ নাস্তা ২০০ টাকা+১৫০০*২ ঘন্টা রুকইয়াহ = ৭৭০০ টাকা। ধরলাম, ৮ হাজারই।

যার ঘন্টা ফি ২০০০ টাকা আর আরও বেশি আসবে। ঘন্টা হিসেবে হোক বা সেশন হিসেবে ফিগারটা এমন কাছাকাছিই আসবে। এই কারণে সবার উচিত সেন্টারে গিয়ে রুকইয়াহ করানো (যাদের দরকার), হোম সার্ভিসে অভ্যস্থ না হওয়া। অবশ্য যাদের টাকার সমস্যা নেই তাদের কথা ভিন্ন।

—-

রুকইয়াহ ফি যদি আপনার কাছে অতিরিক্ত মনে হয় তাহলে আপনি নিম্নলিখিত কাজগুলো করতে পারেনঃ

১। নিজের সমস্যা নিয়ে এভাবেই থাকতে পারেন।

২। রাকিদের কাছে যাওয়া বন্ধ করে সেলফ রুকইয়াহ করতে পারেন।

৩। নিজেদের কাউকে দিয়ে রুকইয়াহ করাতে পারেন। সবারই বাবা-মা, ভাই-বোন, চাচা-মামা থাকে। তাদের দ্বারা করাতে না পারলে সে দায় রাকিদের উপর চাপাবেন না।

৪। নিজেই সেন্টার খুলে বেতনভুক্ত রাকি রাখেন। বিনামূল্যে সেবা দিবেন।

৫। (সরি টু সে) আপনার বোন, মেয়ে, খালা, ফুপি সহ মেয়ে আত্মীয়দের কোনো রাকির কাছে বিয়ে দিবেন। এরপর একটা সেন্টার বানিয়ে রাকিকে সেবা করার সুযোগ দিবেন। সে এবং তার পরিবার আপনার খাবে/পড়বে। আর বিনামূল্যে রুকইয়াহ করবে।

৬। আশেপাশের ইমাম-মুয়াযযিনকে অনুরোধ করে রুকইয়াহ করানো। যদি রাজি হয় কিন্তু নিয়ম না জানে, তাহলে নিয়মকানুন পড়তে দেয়া, আর সে অনুযায়ী রুকইয়া করতে অনুরোধ করা।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ক্ষুধায় পেটে পাথর বেধে ছিলেন। তার ঘরে এমন দিনও গিয়েছে চুলা জ্বলেনি। তার বিছানা ছিল খেজুর পাতার। আপনার ঘরের কি অবস্থা? কতদিন না খেয়ে থাকেন বছরে?

হাদিস রাক্বিদের উপর মূর্খের মত প্রয়োগ করার আগে নিজের উপর প্রয়োগ করেন। এরপর কথা বলেন।

মন্তব্য করুন