Ruqyah Support BD

রুকইয়াহ কে পেশা হিসেবে নেয়া কি ঠিক?

ফুল টাইম রুকইয়াহ যারা করে অর্থাৎ রুকইয়াহকে যারা পেশা হিসেবে নিয়েছে তাদের রুকইয়াহ কাজে আসবে না – এটা খুব শক্ত কথা। এই কথা বলতে পারবে বড় বড় আলেমগণ। কোনও সাধারণ লোকের এই কথা বলার অধিকার নেই। নিজের অভিজ্ঞতাও এখানে খুব একটা আলোচ্য নয়।
আচ্ছা কুরআনের কোনও আয়াত থেকে এটা প্রমাণ করা যাবে? কোনও হাদিস থেকে করা যাবে? যাবে কিনা, জানতে চাই। দলিসসহ পর্যালোচনা চাই। নির্ভরযোগ্য আলেমদের থেকে চাই।
প্রশ্নটা হতে পারতো, রুকইয়াহ কে পূর্ণ পেশা হিসেবে নেয়া উচিত কিনা?
অসৎ উদ্দেশ্য নিয়ে কেউ রুকইয়াহ ফিল্ডে আসলে সে আংশিক হোক বা পূর্ণ হোক, এতে রুকইয়াহ ফিল্ড ক্ষতিগ্রস্থ হবে এটা নিশ্চিত। কাজেই ইখলাস ওয়ালা রাকি দরকার। এমন রাকিদের সেন্টার থাকা দরকার। রাকির দায়িত্ব শুধু কুরআন তেলাওয়াত করে দেয়া না, বরং তিনি একজন অভিভাবকের মত। যিনি আক্রান্ত ব্যক্তিকে দ্বীনি পথে নির্দেশনা দিবেন। কিভাবে একজন আল্লাহ ভোলা ব্যক্তি আল্লাহকে পেয়ে যায় তিনি সেই ফিকির করবেন। আল্লাহ তায়লার সাথে সম্পর্ক যার ভাল হবে তিনি আল্লাহর কাছ থেকে চেয়ে নিজের সুস্থতা নিবেন।
ব্যক্তির ব্যক্তিগত আমল সম্পর্কে যদি রাকি বেখবর থাকেন তাহলে রুকইয়াহ করে সাময়িক ফায়দা পাওয়া গেলেও পূর্ণ উপকার পাওয়া যাবার কথা নয়। বিষয়টা এমন হল, রাকি ২-৩ ঘন্টা রুকইয়াহ করে দিলেন এরপর ব্যক্তি আগের মতই হারাম সম্পর্কে থাকলো, গান-বাজনা ছাড়লো না, সালাত-পর্দা তার কাছে গুরুত্বপূর্ণ না – তাহলে তো কোনও ফায়দা হল না।
রাকির উচিত না এসব বিষয়ে চোখ বন্ধ করে রাখা। উচিত যথাসম্ভব নাসিহাহ দেয়া। নাহয় সপ্তাহে সপ্তাহে রুকইয়াহ করে রাকির পকেট ভারি করে লাভ কি!
রুকইয়াহ করে ফায়দা না পাওয়ার দায় রাকির উপর না চাপিয়ে নিজের উপরেই চাপানো উচিত। রাকি ঠিকমত রুকইয়াহ করে দিল, আপনি এরপর আর সেলফ রুকইয়াহ করলেন না, দ্বীনি লাইনে আগে বাড়লেন না, গুনাহের কাজ ছাড়লেন না – তাহলে? রাকিকে দোষ দিয়ে লাভ কী? আবার আপনি কোনও অসৎ রাকির কাছে গেলেন, প্রতারিত হলেন এখানে রাকির দায় আছে। আপনারও দায় আছে। আপনার উচিত ছিল রুকইয়াহ, রাকি, রাকির গুণাবলি, রাকি কিভাবে রুকইয়াহ করে সে ব্যাপারে ধারনা নিয়ে তারপর সেন্টারে যাওয়া। তাহলে কোনও কিছু যদি মনঃপুত না হয় তাহলে প্রথমেই ধরতে পারবেন। আপনি কিছুই জানলেন না, খোজ খবর নিলেন না, রাকি যদি আপনাকে জুতা পেটা(কথার কথা) করে দেয় তখন আপনার মনে হবে এটাই বুঝি আসল রুকইয়াহ। এভাবে বার বার গেলেন, প্রতারিত হলেন। এই অবস্থায় কিছুদিন চলার পর আপনি যখন বুঝতে পারবেন তখন আবার ১৮০ ডিগ্রী ঘুরে গিয়ে আপনি বলবেন সব রাকিই খারাপ। ভাল রাকি নেই।
কাজেই নিজেরা সচেতন হতে হবে। নাহয় কেউ সর্বনাশ ঠেকাতে পারবে না।

মন্তব্য করুন