Ruqyah Support BD

রুকইয়াহ সাপোর্ট গ্রুপের আচরণবিধি

Advertisement

রুকইয়াহ সাপোর্ট গ্রুপের আচরণবিধি

আপনি রুকইয়াহ সাপোর্ট বিডি/গ্রুপে জয়েন করার মাধ্যমে, অথবা এই গ্রুপে বা গ্রুপের অফিশিয়াল পেইজের কোনো কনটেন্টে লাইক/রিয়েক্ট করার দ্বারা বা কমেন্ট করার মাধ্যমে অথবা কনটেন্ট শেয়ার করার মাধ্যমে, অথবা কোনো স্ক্রিনশট সংরক্ষন/শেয়ার করার মাধ্যমে আপনি এই অঙ্গীকার করছেন যে, আপনি গ্রুপের পরিচালনাকারীদের নির্দেশিত সব নিয়ম-নীতি মেনে চলবেন। আপনি উক্ত অঙ্গিকার রক্ষায় ব্যর্থ হলে, তা যে কোন কারণেই হোক না কেন, গ্রুপ পরিচালকদের যে কেউ আপনার বিরুদ্ধে কোন প্রকার পূর্ব সতর্কতামূলক ঘোষনা ছাড়াই, শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন বলে সম্মতি দিচ্ছেন। আপনি আরও সম্মতি দিচ্ছেন, শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পর কোনো ব্যাখ্যামূলক বক্তব্য গ্রুপ পরিচালনাকারীদের নিকট থেকে আশা করেন না এবং কোনরূপ আপত্তি করেন না।

লক্ষনীয়ঃ অনেক পোস্ট জমে থাকার কারণে মেম্বারদের উৎসাহিত করা হচ্ছে, যেন তারা গ্রুপে থাকা রুকইয়ার গাইড ও লেখাগুলো এনাউন্সমেন্ট থেকে পড়ে নিজেরা রুকইয়াহ শুরু করেন। এরপরে আপডেট পোস্ট করেন।

যেসব কারণে আপনি ব্যান হতে পারেন:

  1. গ্রুপের ব্যপারে মানহানিকর কোন মন্তব্য করা। গ্রুপের এডমিনদের ব্লক করা, তাদের অপবাদ দেয়া, তুচ্ছ-তাচ্ছিল্য করা।
  2. গ্রুপের কোনো সদস্যকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানহানিকর মন্তব্য করা। তাদেরকে মেসেজ পাঠানো।
  3. মেয়েদের ইনবক্সে বিরক্ত করা। অথবা ‘আপু আমাকে মেসেজ দিন’ টাইপের কমেন্ট করা।
  4. কোন ব্যবসা প্রতিষ্ঠান, ওয়েবসাইট বা বইয়ের প্রচারণা চালানো, এক্ষেত্রে একবার সতর্ক করা হতে পারে।
  5. সুনির্দিষ্ট সমাধান না জানা সত্ত্বেও বিভিন্ন পোস্টে কমেন্ট করে পরিবেশ নষ্ট করা।
  6. কারও পোস্টে, কমেন্টে বা মেসেজ করে কবিরাজের ঠিকানা-নাম্বার দেয়া বা দিতে চেষ্টা করা। একইভাবে প্রচলিত কোনো হুজুর বা রাক্বির কাছে যেতে বলা।
  7. নাম/ঠিকানা সহ নির্দিষ্ট কোনও ডাক্তারের কাছে যেতে বলা।
  8. পোস্ট এপ্রুভ করার পর এডমিন/মডারেটরদের অনুমতি ছাড়াই নিজের পোস্ট ডিলিট করে দেয়া।
  9. এডমিন/মডারেটর/ভলান্টিয়ারগণ কোনো কাজ করতে নিষেধ করার পরেও সেটা করা।
  10. অন্যান্য নিয়মকানুন ভঙ্গ করা…

সদস্যদের জন্য বিস্তারিত আচরণবিধি:

ক. গ্রুপ সংক্রান্ত

  1. আপনার সমস্যা যত গোপনীয়ই হোক, সেটা নিয়ে এডমিনদের মেসেজ দিয়ে হেল্প চাইবেন না। ইনবক্সে পরামর্শ দেয়া হয় না। পাবলিক পোস্ট দিতে না চাইলে pinned post এ কমেন্ট করুন।
  2. অন্য কোন পেইজ, গ্রুপ, ওয়েবসাইট বা ব্যবসা প্রতিষ্ঠান প্রোমোট করা নিষিদ্ধ। সেটা পোস্ট কমেন্ট যেকোন স্থানে। তবে রেফারেন্স হিসেবে কোন প্রবন্ধের লিংক দেয়া যেতে পারে।
  3. গ্রুপের কিছু পোস্ট কেস স্টাডির জন্য সংরক্ষণ করা হবে ইনশাআল্লাহ। অতএব, উত্তর পাওয়ার পর অথবা সফলতা লাভের পর পোস্ট ডিলিট না করার অনুরোধ রইল। তবে এব্যাপারে আপত্তি থাকলে এডমিনদের জানালে বিবেচনায় রাখা হবে।
  4. অনেকেই একান্ত ব্যক্তিগত সমস্যা এই গ্রুপে পোস্ট দিয়ে থাকেন। সেগুলো পোস্টদাতার অনুমতি ছাড়া শেয়ার করা নিষিদ্ধ । তবে এডমিনদের প্রবন্ধ বা অন্যান্য সাকসেস স্টোরিগুলো শেয়ার করতে পারেন।
  5. এডমিনদের রেফারেন্স, অনুমতি ছাড়া কেউ কারো সাথে কোনরূপ লেনদেন বা যোগাযোগ করলে এর দায়ভার তাকেই নিতে হবে। পরে এটা নিয়ে কোন অভিযোগ/অনুযোগ চলবে না।
  6. গ্রুপের ব্যাপারে আপনার যেকোন জিজ্ঞাসা, আপত্তি, পরামর্শ বা গঠনমূলক সমালোচনা পিনড পোস্টের কমেন্টে অথবা এডমিনদের ইনবক্সে জানাতে অনুরোধ করা হচ্ছে। অভিযোগের ক্ষেত্রে অবশ্যই যাচাইযোগ্য প্রমাণ সরবরাহ করতে হবে।
  7. কোনো এডমিন/ভলেন্টিয়ারের ব্যাপারে অভিযোগ বা পরামর্শ থাকলেও পিন পোস্টে বলতে পারেন, এছাড়া ওয়েবসাইটের https://ruqyahbd.org/feedback লিংকে অথবা গ্রুপ ক্রিয়েটর আব্দুল্লাহ আল মাহমুদ ভাইকে সরাসরি ইনবক্সে বা উনার হাশাপ একাউন্টে ও বলতে পারেন।

খ. পোস্ট সংক্রান্ত

  1. গ্রুপের পোস্টগুলো সিরিয়াল অনুসারে এপ্রুভ করা হয়। তাই পোস্ট করার পর ধৈর্য ধরে এপ্রুভ হবার অপেক্ষা করতে হবে। আমাদের এখানে কোন ইমার্জেন্সি ব্যবস্থা নেই। পিনপোস্ট ছাড়া যেখানে-সেখানে পোস্ট এপ্রুভের জন্য অনুরোধ করবেন না। কিংবা একই পোস্ট বারবার করবেন না।
  2. বাংলা ভাষায় পোস্ট দিলে বাংলা অক্ষরে আর ইংরেজি ভাষায় লিখলে ইংরেজি অক্ষরে লিখবেন। বাংলা ভাষা ইংরেজি অক্ষরে (banglish vashay) পোস্ট দিবেন না।
  3. প্রোফাইল ছবি যদি পর্দার খেলাফ, বীভৎস বা স্বাভাবিক রুচি বিরুদ্ধ হয় তাহলে পোস্ট এপ্রুভ করা হবে না। ছবি চেইঞ্জ করে নিলে করা হবে।
  4. পোস্টের সাথে তাবিজের ছবি, শরীরের কোন অঙ্গের ছবি অথবা দৃষ্টি আকর্ষণের জন্য কোন প্রকার পিকচার এটাচ করা থাকলে অথবা পোস্টের ব্যাকগ্রাউন্ড থাকলে পোস্ট এপ্রুভ হবে না।
  5. ওপরের দুটি বিষয় (3,4) ৩দিনের মধ্যে সংশোধন না করলে পোস্ট ডিলিট করা হতে পারে। এক্ষেত্রে সতর্ক করা নাও হতে পারে।
  6. রুকইয়াহ সংক্রান্ত বিষয় ছাড়া অন্য ইসলামী পোস্ট এই গ্রুপে দিবেন না। এজন্য অন্য গ্রুপগুলো ব্যবহার করুন।
  7. রুকইয়াহর মেয়াদ শেষে আপডেট থাকলে একই পোস্টেই নতুন কমেন্টে আপডেট জানাবেন। এজন্য নতুন করে পোস্ট দিবেন না। আপডেট কিভাবে জানাতে হবে তা জানতে এখানে ক্লিক করুন।
  8. রুকইয়াহ বিষয়ক কোন লেকচার বা বই শেয়ার করতে চাইলে প্রথমে অনুমতি নিন। সর্বপ্রকার নিউজ, পেইজের পোস্ট অথবা অপ্রাসঙ্গিক লেখা শেয়ার করা থেকে বিরত থাকুন, যদিওবা সেটা ধর্মীয় পোস্ট হোক।
  9. যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন, লাইভ ভিডিও শেয়ার ইত্যাদির কারণে ব্যান হতে পারেন।
  10. নিছক স্বপ্নের ব্যাখ্যা, ভুতুড়ে ঘটনার ব্যাখ্যা, তাবিজের অর্থ জানতে চেয়ে পোস্ট করবেন না। যদি জ্বিন বা যাদু সংক্রান্ত সমস্যা বর্ণনা করেন, তখন এর সাথে বিশেষ কোন ঘটনা বা স্বপ্ন উল্লেখ করতে পারেন।
  11. অনুগ্রহ করে সংক্ষেপে আপনার সমস্যা বিবরণ দিন। আবশ্যক কোন ঘটনা ছাড়া, অহেতুক জীবনকাহিনী বর্ণনা করে পোস্ট দীর্ঘায়িত করবেন না।
  12. এই গ্রুপে পোস্ট করার পর কেউ ইনবক্সে বিরক্ত করলে বা কোন প্রকার অফার দিলে, স্ক্রিনশট সহ আমাদের জানাবেন।
  13. মনের আশা পূরণের আমল, বিবাহ বহির্ভুত হারাম রিলেশনের জন্য পরামর্শ চেয়ে পোস্ট করবেন না। এটা অযিফা দেয়ার গ্রুপ না।
  14. মাসয়ালা-মাসায়েল জানতে এখানে প্রশ্ন করবেন না। এক্ষেত্রে আমরা দৈনন্দিন জিজ্ঞাসাঃ শরয়ী সমাধান গ্রুপ অথবা Naseehah (মাসয়ালা-মাসায়েল) গ্রুপকে রিকোমেন্ড করবো।

গ. কমেন্ট বিষয়ক

  1. এডমিনদের পোস্ট ছাড়া অন্য কোনো মেম্বারের পোস্টে কমেন্ট করবেন না । করলে ক্ষেত্র বিশেষে আইডি সাসপেন্ড/ব্যান করা হতে পারে। “আমিতো কোনো খারাপ কমেন্ট করি নি”-টাইপের যুক্তি গ্রহণযোগ্য হবে না।
  2. এই গ্রুপ ফেসবুকের অন্য হেল্প সিকিং গ্রুপের মত না। প্রশ্নের উত্তর অথবা সমস্যায় পরামর্শ দেয়ার জন্য এডমিন ভাইয়েরা আছেন। সুস্থ পরিবেশ বজায় রাখার স্বার্থে মেম্বাররা কোন সাজেশন দিবেন না। একান্ত দিতে ইচ্ছে হলে, কমেন্টে জিজ্ঞেস করুন- “আমি কিছু বলতে চাচ্ছি, বলব?”
  3. অন্যের পোস্টে কমেন্ট করে আপনার সমস্যা জানাবেন না, কিংবা আপনার পোস্ট এপ্রুভ করতে বলবেন না। নিজের সমস্যা নিয়ে আলাদা পোস্ট দিন অথবা পিনড পোস্টে বলুন।
  4. “মনরোগ বিশেষজ্ঞের কাছে যান” সব যায়গায় এরকম উপদেশ দিতে দেখা গেলে, আপনি ব্যান লিস্টে যেতে পারেন। অমুক কবিরাজি বইয়ে অর্জিত জ্ঞান বিতরণ থেকে বিরত থাকুন। আমাদের গ্রুপ উভয় ধরণের প্রান্তিকতার বিরুদ্ধে।
  5. ফ/f না লিখে Turn on notification অপশন ব্যবহার করুন, আর অগত্যা “ফ” দিতে হলে, কমেন্ট করে সাথেসাথে ডিলিট করে দিবেন।
  6. কোন দল বা গোষ্ঠীকে উদ্দেশ্য করে অবমাননাকর কিংবা বাজে মন্তব্য থেকে বিরত থাকুন।
  7. পোস্টের মত কমেন্টেও অনুমতি ছাড়া কোন লেকচার, বই, পিডিএফ শেয়ার করা নিষিদ্ধ। শেয়ার করতে চাইলে প্রথমে কোন এডমিনকে মেনশন করে অনুমতি নিন।

গ্রুপ পরিচালনায় আপনাদের সহানুভূতি, দুয়া এবং আন্তরিক সহায়তা কামনা করছি…

Admin Panel

এখানে বর্তমান এডমিনদের দেখা যাবে, মোবাইল থেকে ব্যবহারকারীরা এখানে পাবেন বর্তমান এডমিনদের। এছাড়া ওয়েবসাইটে ‘আমরা কারা’ পেজটি দ্রষ্টব্য।