নতুন এন্ড্রয়েড অ্যাপ – মাসনুন আমল (নিরাপত্তা এবং অন্যান্য ফজিলতের যিকর)

অনেকদিন ধরেই ব্যক্তিগতভাবে ব্যবহারের জন্য এরকম একটা কিছু তৈরির ফিকির ছিল। সেদিন পরিচিত এক শাইখ বললেন- যত রকম সকাল-সন্ধ্যার হেফাজতের আমল আছে, সব একসাথে একটা অ্যাপের মধ্যে পেলে সুবিধা হত, এছাড়া যারা রুকইয়াহ করেন, তারা তো চান হিফাজতের জন্য অতিরিক্ত কিছু আমল করতে, একসাথে পেলে সবারই সুবিধা হবে।
ওই সময়েই চট্টগ্রামের এক ভাইয়ের সাথে রুকইয়াহ বিষয়ে অ্যাপ বানানো নিয়ে কথা বলছিলাম, উনার সাথে শেয়ার করলাম। উনি একটা অ্যাপ দেখালেন, বেসিক হিফাজতের আমলগুলো দিয়ে বানানো, ইতিমধ্যে উনি এটা ব্যবহার করছেন। উনার সাথেই কাজ শুরু করলাম, উনার এক বন্ধু ‘ইউজার ইন্টারফেস’ ডিজাইন করে দিল। আমি হিসনুল মুসলিম, যাদুল মা’আদ, আস-সারিমুল বাত্তার ইত্যাদি থেকে ডেটা সংগ্রহ করলাম। এরপর উনি পরীক্ষা ইত্যাদি ব্যস্ততার মাঝেও অনেক পরিশ্রম করে এই অবস্থায় আনলেন। আল্লাহ সংশ্লিষ্ট সবাইকে দুনিয়া এবং আখিরাতের উত্তম প্রতিদান দিক।

অ্যাপের বিবরণ:

বিসমিল্লাহির রহমানির রহিম

১. মাসনুন আমল – অ্যাপটিতে আমরা প্রথমে সকাল-সন্ধ্যা এবং ঘুমের আগের শুধুমাত্র ওই সব আমলগুলো একত্র করার চেষ্টা করেছিলাম, যা রাসূল সল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম থেকে ব্যক্তিগত নিরাপত্তার জন্য নির্দেশিত। পরবর্তিতে সবার সুবিধার্থে অন্যান্য সময়ের; বিভিন্ন ফজিলতের বেশ কিছু দোয়া সংযুক্ত করে দেয়া হয়েছে। এর মাঝে এমন বেশ কিছু দোয়াও রয়েছে, যেগুলো শুধু সকাল-সন্ধ্যা নয়, বরং অন্যান্য সময়ের জন্যও হাদিসে কিংবা সালাফ থেকে নির্দেশিত হয়েছে।

২. অ্যাপটি মূলত প্রতিদিনের যিকরের সুবিধার জন্য বিল্ড করা হয়েছে, যাতে প্রতিদিন পাঠযোগ্য অনেক দোয়া একসাথে পাওয়া যায়। এসংক্রান্ত সকল তথ্যের আর্কাইভ করা আমাদের উদ্দেশ্য নয়। এজন্য আমরা দোয়ার সাথে এর ফজিলত কিংবা সংশ্লিষ্ট হাদিস উল্লেখ করিনি। আগ্রহী ব্যবহারকারীরা এসব তথ্য জানতে “হিসনুল মুসলিম, হিসনে হাসিন, আল-কালিমুত ত্বয়্যিব, যাদুল মা’আদ এবং আমালুল ইয়াওমি ওয়া লাইলাহ” ইত্যাদি গ্রন্থসমূহ দেখতে পারেন।

৩. আরেকটি বিষয় হল, কেউ চাইলে এই অ্যাপের দোয়া-কালামগুলো বিভিন্ন সমস্যার জন্য রুকইয়াহ শারইয়্যাহ (শরিয়ত নির্দেশিত পদ্ধতিতে ঝাড়ফুঁক) এর মাঝেও পাঠ করতে পারবেন।

৪. বাংলা বা ইংরেজি উচ্চারন/ট্রন্সলিটারেশন আরবি ভাষার সম্পূর্ণ প্রতিফলন ঘটানো সম্ভব না। এজন্য আমরা অ্যাপের প্রথম সংস্করণে কোন দোয়া বা আয়াতের উচ্চারণ উল্লেখ করিনি। কিন্তু পাবলিক ফিডব্যাকের কারনে এবার অ্যাড করতে হয়েছে। তবুও যাদের আরবি পড়তে কষ্ট হয়, তারা বাংলা না দেখে সংশ্লিষ্ট অডিও শুনে কিংবা কারও সহায়তা নিয়ে পড়া শুদ্ধ করে নিলেই সবচেয়ে ভালো হবে।

চাইলে সেটিং থেকে উচ্চারণ বা অনুবাদ প্রদর্শন বন্ধ করার সুযোগ রয়েছে।

৫. দোয়ার নিচে উল্লেখিত লেভেল এর ব্যাখ্যা-

লেভেল-১: রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত উল্লেখিত সময়ের আমল।
লেভেল-২: রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত যেকোন সময়ে পাঠযোগ্য যিকর, তবে সালাফ থেকে প্রতিদিন নিয়মিত পাঠ করার উদাহরণ রয়েছে।
লেভেল-৩: সাহাবায়ে কিরাম কিংবা সালাফে সালেহীন থেকে বর্ণিত যিকর। যা দীর্ঘদিন ধরে উম্মাহর মাঝে প্রচলিত আছে।
লেভেল-৪: তাহকিক করা হয়নি, উৎস পাওয়া যায়নি কিংবা নিকটবর্তী সময়ে আলেমদের নির্দেশিত আমল।

৬. আমরা চেষ্টা করেছি অ্যাপটিকে সর্বোচ্চ শুদ্ধ এবং ইউজার ফ্রেন্ডলি করতে। এরপরেও কোন ভুল দৃষ্টিগোচর হলে কিংবা অ্যাপটিকে ইম্প্রুভ করতে কোন সহায়তা করতে চাইলে অনুগ্রহ করে আমাদের জানাবেন।

সবশেষে গ্রিনটেক অ্যাপ ফাউন্ডেশনের ভাইদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি, তাদের হিসনুল মুসলিম অ্যাপ থেকে কিছু ডেটা সংগ্রহের কারনে আমাদের কাজ অনেক সহজ হয়েছে। আল্লাহ উনাদের উত্তম প্রতিদান দিক।

আর রুকইয়াহ সাপোর্ট বিডি এবং এই অ্যাপ সংশ্লিষ্ট সকল ভাইদের জন্যও প্রার্থনা করি, আল্লাহ সবার প্রচেষ্টা কবুল করুক। আমিন।

 

নিজে ব্যবহার করুন, রিভিউ দিন, শেয়ার করুন।

 

৭. প্রয়োজনীয় লিংক:
** গুগল প্লে স্টোর লিংক- https://play.google.com/store/apps/details?id=org.ruqyahbd.masnun
** শর্ট লিংক- http://bit.ly/masnun-app
* অ্যাপ সংক্রান্ত কোন প্রশ্ন বা অভিযোগ থাকলে ভিজিট করুন – https://ruqyahbd.org/feedback
* জ্বিন, জাদু, বদনজর এবং রুকইয়াহ সম্পর্কে পরামর্শ এবং আলোচনার জন্য আমাদের রুকইয়াহ সাপোর্ট গ্রুপের যোগ দিন– https://facebook.com/groups/ruqyahbd 

Leave a Reply

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty eight − twenty five =