Ruqyah Support BD

সফলতা কাকে বলবো?

কেউ সফল নাকি সফল না এটা বুঝতে আগে ঠিক করতে হবে কোন জিনিসটা থাকলে বা অর্জন করলে তাকে সফলতা বলা হবে। বর্তমান যুগে কমন ট্রেন্ড যেটা সেটা হল, ছেলে পড়া লেখা করলে ভাল বেতনে কিছু করতে পারলে সে সফল। আর তাকে যে মেয়ে বগলদাবা করতে পারবে সে সফল। যার কাছে সফলতার সংজ্ঞা এমন হবে সে এমনই হতে চাইবে।

আর যে ব্যক্তি মনে করবে হালালভাবে চলতে পারলে, সুদ-ঘুষ থেকে বাচতে পারাই হল সফলতা সে ইনকামের পরিমানের দিকে লক্ষ না করে ইনকামের সোর্সের দিকে লক্ষ করবে। এটা করতে পারলেই সে নিজেকে বা অন্য কাউকে সফল বলবে।

মেজরিটি লোক কোনটাকে সফলতা মনে করে সেটা বিষয় না। বেশিরভাগ ক্ষেত্রে মেজরিটি লোক দুনিয়াবি সফলতাকে প্রাধান্য দিবে। আখিরাত বরবাদ করে হলেও কেউ দুনিয়াতে গাড়ি-বাড়ি-নারি করতে পারলে সে সফল। আর নাহয় সে বরবাদ। আমার কাছে এটা সফলতা হলে যে আপনার কাছেও এটা সফলতা হতে হবে এমন বাইন্ডিংস দেয়ার জন্য সফলতার সংজ্ঞা সার্বজনীন হতে হবে। এই সার্বজনীন সংজ্ঞা যে দিবে তার সংজ্ঞা দেয়ার অথরিটি থাকতে হবে।

প্যাচাল বাদ দিয়ে মূল কথায় আসি, রুকইয়াহ করে সমস্যা থেকে মুক্ত হওয়াটাই আমার কাছে সফলতা নয়। বরং রুকইয়াহ করতে করতে কেউ যদি এই উসিলায় আল্লাহ তায়লার সাথে সম্পর্ক করে ফেলে সেটাই সফলতা। আল্লাহর সাথে যার সম্পর্ক হয়ে যাবে তার আর কিছু প্রয়োজন নেই। তার শত অভাব-অভিযোগ, মান-অভিমান হবে আল্লাহ তায়ালার সাথে। শয়তানি চক্রান্ত তাকে খুব একটা বিচলিত করতে পারবে না। কারণ সে জানে, সবর ও সালাতের মাধ্যমে আল্লাহর সাহায্য চাইতে হবে। আর কষ্টের জন্য নেকি তো পাবেই।

পক্ষান্তরে কেউ রুকইয়াহ করে সুস্থ হয়ে গেল বা যে আশায় রুকইয়াহ করেছিল সেটা পূরণ হয়ে গেল (সমস্যা কেটে গিয়ে)। এরপর সে আর আল্লাহর হুকুম তেমন করে মানলো না যেমনটা সে অসুস্থ অবস্থায় মেনেছিল। তাহলে কি একে সফলতা বলা যাবে!

যেমন, কারও বিয়ে হচ্ছিলো না, বাবু হচ্ছিলো না। রুকইয়াহ করার পর বিয়ে হয়েছে/বাবু হয়েছে। এরপর আর সে আমল করতে পারে না। আগে স্বপ্নদোষ হলে ঘুম ভাঙলে সাথে সাথে গোসল করে নিত। এখন দাম্পত্য সম্পর্কের পরে লজ্জায় আর গোসল করে না। ফজর কাযা করে।

বাবুর জন্য পাগলপ্রায় হয়ে আল্লাহর কাছে চাইতো। বাবু হবার পর আর আল্লাহকে ডাকার টাইম নেই। বাবুকে দেখার কেউ নেই, কাপড় পাক-সাফ না ইত্যাদি হাজার ঝামেলায় সালাত কোনদিক দিয়ে কাযা হয়ে যায় বুঝতে পারে না।

আপনি তাদেরকে সফল বলবেন? বলতে পারেন। আপনার ইচ্ছা।


ইউটিবে শুনুনঃ  আপনি কেন রুকইয়াহ করছেন? এতে সফলতা বলতে কী বুঝেন?

মন্তব্য করুন